কীভাবে এফএএসটিএগ পাবেন এবং এটি রিচার্জ করবেন?
Quick Links
FASTag হ'ল ব্যবহার করা সহজ, পুনরায় লোডযোগ্য ট্যাগ যা টোল চার্জের স্বয়ংক্রিয়ভাবে কর্তন সক্ষম করে এবং নগদ লেনদেনের জন্য বাধা ছাড়াই আপনাকে টোল প্লাজা দিয়ে যেতে দেয়। FASTag একটি প্রিপেইড অ্যাকাউন্টের সাথে লিঙ্কযুক্ত যা থেকে প্রযোজ্য টোলের পরিমাণ কাটা হয়। ট্যাগটি রেডিও-ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) প্রযুক্তি নিয়োগ করে এবং ট্যাগ অ্যাকাউন্ট সক্রিয় হওয়ার পরে গাড়ির উইন্ডস্ক্রিনে সংযুক্ত হয়।
FASTag বর্তমানে জাতীয় ও রাজ্য মহাসড়ক জুড়ে ৪০ t টি টোল প্লাজায় চালু রয়েছে। ভবিষ্যতে আরও টোল প্লাজা এফএএসটিএগ প্রোগ্রামের আওতায় আনা হবে।
দেশজুড়ে জাতীয় মহাসড়কের সমস্ত টোল ফি প্লাজায় ২০১ FA সালের ১ লা ডিসেম্বর থেকে ‘এফএএসটিগ লেনস’ থাকবে।
তবে একটি হাইব্রিড লেনটি প্রতিটি টোল প্লাজায় অতি-মাত্রিক বা তাত্পর্যপূর্ণ যানবাহনের সুবিধার্থে ও নজরদারি করার অনুমতি দেওয়া হবে, যেখানে এফএএসটিএগ এবং অন্যান্য অর্থপ্রদানের পদ্ধতি গ্রহণ করা হবে। এই লেনটি সময়সীমাবদ্ধভাবে FASTag লেনে রূপান্তরিত করা হবে।
FASTag কীভাবে পাবেন?
ট্যাগটি টোল প্লাজায় বা ব্যাংক থেকে পাওয়া যেতে পারে। কিছু ব্যাংকের অনলাইনে ফর্ম রয়েছে যা আগ্রহী গ্রাহকরা পূরণ করতে পারবেন।
কয়েকটি ব্যাংকের জন্য FASTag এর জন্য অনলাইন আবেদন ফর্ম নীচের লিঙ্কে সরবরাহ করা হয়েছে।
Issuer Agency |
Link |
ICICI Bank |
|
HDFC Bank |
|
Axis Bank |
|
SBI |
নথি প্রয়োজন
FASTag জারি করার জন্য নিম্নলিখিত নথিগুলি প্রয়োজনীয়:
-
গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট
-
যানবাহনের মালিকের পাসপোর্ট সাইজের ছবি।
-
গাড়ির মালিকের পরিচয় প্রমাণ।
-
গাড়ির মালিকের ঠিকানা প্রমাণ।
চার্জ
ইস্যুকারী সংস্থা কর্তৃক প্রায় 200 টাকার এককালীন ট্যাগ যোগদানের ফি নেওয়া হয়। এর মধ্যে নিম্নলিখিত চার্জ অন্তর্ভুক্ত রয়েছে।
Tag Joining Fee (One-time Fee) | 100/- ( including all applicable taxes) |
Reissuance Fees | 100/- ( including all applicable taxes) |
এফএএসএসটিএগ দেওয়ার সময় গাড়ির ধরণের উপর নির্ভর করে একটি সুরক্ষা আমানত প্রদানকারীর এজেন্সিকে প্রদান করতে হয়। FASTag অ্যাকাউন্ট বন্ধের সময় আমানতের পরিমাণ ফেরত দেওয়া হয়।
4 | Car / Jeep / Van / Tata Ace and Similar mini Light Commercial Vehicle | 200 | 100 |
5 | Light Commercial vehicle 2-axle | 300 | 140 |
6 | Bus– 3 axle | 400 | 300 |
6 | Truck - 3 axle | 500 | 300 |
7 | Bus 2 axle / Mini bus, Truck 2 axle | 400 | 300 |
12 | Tractor / Tractor with trailer, Truck 4, 5 & 6 -axle | 500 | 300 |
15 | Truck 7-axle and above | 500 | 300 |
16 | Earth Moving / Heavy Construction Machinery | 500 | 300 |
প্রান্তিক পরিমাণ হ'ল ট্যাগ সক্রিয়করণের সময় করা সর্বনিম্ন রিচার্জ পরিমাণ
কিভাবে এফএএসএস্ট্যাগ রিচার্জ করবেন?
FASTag অ্যাকাউন্টটি ইস্যুকারী সংস্থার ওয়েব পোর্টালটি ব্যবহার করে অনলাইনে পরিচালনা করা যায়। ডেবিট / ক্রেডিট কার্ড / আরটিজিএস / এনইএফটি বা নেটব্যাঙ্কিংয়ের মাধ্যমে অ্যাকাউন্টটি অনলাইনে রিচার্জ করা যেতে পারে। অনলাইন রিচার্জের জন্য, লেনদেন প্রক্রিয়াজাতকরণের ফিগুলির তুলনায় সুবিধা ফি নেওয়া হয়।
এক্সিস ব্যাঙ্কের লিঙ্কযুক্ত এফএএসটিএগের রিচার্জ
আপনার অ্যাক্সিস ব্যাঙ্কের সাথে সংযুক্ত FAGTag অ্যাকাউন্টটি রিচার্জ করতে নীচের পদক্ষেপটি অনুসরণ করুন।
-
আপনার পছন্দের ব্যাঙ্ক অ্যাকাউন্টের ইন্টারনেট ব্যাঙ্কিংয়ে লগ ইন করুন।
-
অন্যান্য ব্যাংক স্থানান্তর / এনইএফটি-র জন্য সুবিধাভোগী যুক্ত করুন
-
উপকারকারীর জন্য নিম্নলিখিত বিবরণ প্রবেশ করান
নাম: আপনার নাম লিখুন
অ্যাকাউন্ট নম্বর: 14 অঙ্কের ওয়ালেট নম্বর লিখুন
আইএফএসসি কোড: UTIB0000ETC
-
রিচার্জ করা দরকার যে পরিমাণটি লিখুন
-
একবার আপনি পরিমাণ প্রবেশ করুন, পেমেন্ট সঙ্গে এগিয়ে যান
এসবিআই এফএএসএস্টের রিচার্জ
এসবিআই ফাস্ট্যাগ রিচার্জ করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন।
-
এসবিআই ফাস্ট্যাগ ওয়েবসাইটে যান।
-
এসবিআই FASTag সক্রিয় করার সময় আপনি SBI FASTag এ লগইন করতে ব্যবহারকারী আইডি এবং পাসওয়ার্ড সহ একটি এসএমএস পেয়ে যেতেন। আপনার এসবিআই ফার্স্ট্যাগ ব্যবহারকারী আইডি দিয়ে এসবিআই ফাটাগ ওয়েবসাইটে লগইন করুন, এটি আপনার মোবাইল নম্বর যা আপনার এসবিআই ফেস্ট্যাগ নিবন্ধনের সময় দেওয়া হয়েছিল। আপনি যদি পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন তবে দয়া করে আপনার পাসওয়ার্ডটি পুনরায় সেট করতে ভুলে যাওয়া পাসওয়ার্ড বিকল্পটি ব্যবহার করুন।
-
ট্যাগ রিচার্জে ক্লিক করুন।
-
অর্থ প্রদানের ধরণটি চয়ন করুন।
-
রিচার্জের পরিমাণ লিখুন।
-
পে এখন ক্লিক করুন।
-
প্রয়োজনীয় অর্থ প্রদান করুন।
পয়েন্ট অফ সেল রিচার্জ (পিওএস)
আপনি ব্যাংকের যে কোনও পিওএস কেন্দ্র দেখতে পারেন এবং এজেন্টকে ট্যাগটি রিচার্জের অনুরোধ করতে পারেন।
-
FASTag ওয়ালেট আইডি / যানবাহন নম্বর সরবরাহ করুন।
-
যে পরিমাণ রিচার্জ করা দরকার তা সরবরাহ করুন।
-
এসএমএসের মাধ্যমে ট্যাগ রিচার্জের নিশ্চয়তা পান
আপনাকে এসএমএসে পরিমাণটি নিশ্চিত করতে হবে এবং কাউন্টারের ছাড়ার আগে প্রদত্ত পরিমাণটি একই।
অটো-ডেবিট রিচার্জ
আপনার যদি কোনও ব্যাংক সঞ্চয় / কারেন্ট অ্যাকাউন্ট থাকে তবে আপনি আপনার যে কোনও অ্যাকাউন্টের FASTag Wallet এবং সেটআপ অটো-ডেবিট নির্দেশাবলীর সাথে লিঙ্ক করতে পারেন। সুতরাং, যখন আপনার এফএএসটি্যাগ ওয়ালেটে ব্যালেন্স কম চলে, তহবিলগুলি (পূর্বনির্ধারিত অনুমতি অনুযায়ী) সংযুক্ত অ্যাকাউন্ট থেকে স্বয়ংক্রিয়ভাবে ডেবিট হয়ে আপনার FASTag ওয়ালেটে স্থানান্তরিত হয়। আপনার অ্যাকাউন্টে অপর্যাপ্ত তহবিলের ক্ষেত্রে, তহবিলগুলি আপনার FASTag Wallet এ স্থানান্তরিত হবে না এবং একই কারণে আপনার গাড়ি টোল প্লাজায় থামানো যেতে পারে।
শাস্তি
টোল প্লাজায় একটি FASTag লেনটি কেবলমাত্র FASTag ব্যবহারকারীদের চলাচলের জন্য সংরক্ষিত। বিধি অনুসারে এমন একটি বিধানও রয়েছে যার অধীনে এফএএসটিএগ ব্যবহারকারীরা এফএএসটিগ লেনের মধ্য দিয়ে গেলে দ্বিগুণ পারিশ্রমিক নিতে হবে।
হেল্পলাইন
আপনার যদি কোনও FASTag সম্পর্কিত প্রশ্ন থাকে তবে আপনি এই ব্যাঙ্কের যে কোনওটিতে পৌঁছাতে পারেন।
Sl. No. | Issuing Bank | Customer Care Helpline No |
1 | Axis Bank | 1800-419-8585 |
2 | ICICI Bank | 1800-2100-104 |
3 | IDFC Bank | 1800-266-9970 |
4 | State Bank of India | 1800-11-0018 |
5 | HDFC Bank | 1800-120-1243 |
6 | Karur Vysya Bank | 1800-102-1916 |
7 | EQUITAS Small Finance Bank | 1800-419-1996 |
8 | PayTM Payments Bank Ltd | 1800-102-6480 |
9 | Kotak Mahindra Bank | 1800-419-6606 |
10 | Syndicate Bank | 1800-425-0585 |
11 | Federal Bank | 1800-266-9520 |
12 | South Indian Bank | 1800-425-1809 |
13 | Punjab National Bank | 080-67295310 |
14 | Punjab & Maharashtra Co-op Bank | 1800-223-993 |
15 | Saraswat Bank | 1800-266-9545 |
16 | Fino Payments Bank | 1860-266-3466 |
17 | City Union Bank | 1800-2587200 |
18 | Bank of Baroda | 1800-1034568 |
19 | IndusInd Bank | 1860-5005004 |
20 | Yes Bank | 1800-1200 |
21 | Union Bank | 1800-222244 |
22 | Nagpur Nagarik Sahakari Bank Ltd | 1800-2667183 |
প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী
আমার FASTag টোল প্লাজায় দু'বার আত্মপ্রকাশ করলে কী হবে?
গ্রাহকের কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করা উচিত, গ্রাহক যত্ন এনপিসিআই সিস্টেমে কোয়েরি উত্থাপন করবে এবং বিষয়টি সমাধান করবে।
তাহলে কী, টোল প্লাজায় ট্যাগটি পড়ে না?
নীচে প্রদত্ত পরিস্থিতি এবং তার সম্ভাব্য সমাধানগুলি দেওয়া হল:
ক- প্লাজার ট্যাগ রিডারটি যদি কাজ না করে তবে গ্রাহক নগদে টোল দিতে পারবেন এবং টোল প্লাজার মধ্য দিয়ে যেতে পারবেন।
খ- ক্ষেত্রে, টোল প্লাজায় ট্যাগটি যানবাহনে সঠিকভাবে আটকে দেওয়া হয়নি বা পাঠকের দ্বারা পাঠযোগ্য নয়, যেখানে অন্যান্য গাড়ির ট্যাগ সহজেই টোল প্লাজা দ্বারা পড়তে পারে:
(i) গ্রাহক টোল প্লাজার মালিককে ট্যাগটি পড়ার জন্য হ্যান্ড হ্যান্ডলড ডিভাইসটি ব্যবহার করার জন্য অনুরোধ করতে পারেন এবং টোল প্লাজার মধ্য দিয়ে যেতে পারেন।
(ii) গ্রাহক নগদে টোলটি প্রদান করতে পারেন এবং এটি দিয়ে যেতে পারেন।
(iii) এর পরে, গ্রাহক বিক্রেতার কাছে যোগাযোগ করতে এবং বিষয়টি অবহিত করতে পারেন
(iv) গ্রাহক কাস্টমার কেয়ারে কল করে বিষয়টি জানাতে পারেন, গ্রাহক যত্ন গ্রাহকের কাছে যেতে এবং বিনা মূল্যে সমস্যা সমাধানের জন্য ব্যাংক পয়েন্ট অফ বিক্রয়ধারীর কাছে বিষয়টি তুলে ধরবে।
আরএফআইডি ট্যাগ ব্যালেন্স যদি ট্যাগের সর্বনিম্ন প্রয়োজনীয় ব্যালেন্সের নীচে যায়?
গ্রাহক ব্যাংকের যে কোনও বিক্রয় অবস্থানের কাছে যেতে পারেন বা অনলাইন পরিষেবাদি ব্যবহার করতে পারেন e
FASTag ভারতের বাইরে ব্যবহার করা যেতে পারে?
না।
কেউ বাইরে থেকে FASTtag স্ক্যান করতে এবং আমার অর্থ দিয়ে তা করতে পারে?
না
কিভাবে ট্যাগ আত্মসমর্পণ?
ট্যাগধারীরা বিদ্যমান ট্যাগের সাথে ট্যাগটি বাতিল / আত্মসমর্পণ / বন্ধ করার জন্য লিখিত অনুরোধ জানাবে। যদি বিদ্যমান ট্যাগটি ক্ষতিগ্রস্থ হয় তবে গ্রাহক ক্ষতিগ্রস্থ ট্যাগটি সমর্পণ করবেন। নতুন ট্যাগটি নতুন ট্যাগের চার্জের পরে গ্রাহককে দেওয়া হবে। গ্রাহকের মৃত্যুর ক্ষেত্রে, গ্রাহকের আইনী উত্তরাধিকারীরা মৃত্যু শংসাপত্র এবং অন্যান্য প্রাসঙ্গিক নথি তৈরির পরে ট্যাগের অর্থ ফেরতের দাবি জানাতে পারে।
এফএএসটিএগের সাথে যুক্ত ঝুঁকিগুলি কী কী?
নীচে কিছু পরিস্থিতি দেওয়া হয়েছে:
যানবাহনের ক্ষতি / চুরির ঘটনার ক্ষেত্রে এফএএসটিএগ হোল্ডারদের অবিলম্বে স্থানীয় থানায় একটি এফআইআর করতে হবে এবং সংশ্লিষ্ট নথিগুলি ব্যাংকে উপস্থাপন করতে সক্ষম হওয়া উচিত। ট্যাগ হোল্ডারের সাথে সাথে যোগাযোগের জন্য ট্যাগটি হারাতে হবে। যোগাযোগ কেন্দ্রটি ট্যাগ ধারক সম্পর্কে কিছু নির্দিষ্ট তথ্যের জন্য জিজ্ঞাসা করবে এবং ট্যাগটি কোনও ব্যক্তির দ্বারা প্রতারণামূলকভাবে ব্যবহার করা হয়নি বা নিশ্চিত করা হয়েছে তা নিশ্চিত করতে এটি ব্লক করার ব্যবস্থা করবে। ব্যাংকের ব্যাংক / পরিষেবা সরবরাহকারী ট্যাগ অননুমোদিত ব্যবহারের ফলে আর্থিক ক্ষতির জন্য দায়বদ্ধ হবে না যতক্ষণ না ব্যাংক ট্যাগটি ব্লক করে দেয় (ট্যাগটির ব্যবহার অক্ষম করে)। FASTag ক্রয়ের পরে গ্রাহককে সর্বদা তার FASTag নম্বর, প্রয়োজনীয় তথ্য এবং সম্পর্কিত অ্যাকাউন্ট নম্বর সহজেই অ্যাক্সেসযোগ্য জায়গায় আলাদা আলাদা নোট রাখতে হবে।
পেমেন্ট সিস্টেমের প্রযুক্তিগত বিপর্যয়ের কারণে যে কোনও ক্ষতি / অসুবিধার জন্য ব্যাংক এবং তার পরিষেবা সরবরাহকারী দায়বদ্ধ থাকবে না। FASTag হ'ল ব্যাংকের সম্পত্তি এবং কার্ডধারকরা নিঃশর্ত এবং তত্ক্ষণাত ব্যাঙ্কের অনুরোধের পরে ব্যাংক / পরিষেবা সরবরাহকারীর কাছে ফিরিয়ে দেওয়া হবে। কোনও কারণ নির্ধারণ না করে একতরফাভাবে এফএএসটিএগ বাতিল করার এবং এর কার্যক্রম বন্ধ করার অধিকার ব্যাংক সংরক্ষণ করে। ব্যাংকের সিদ্ধান্ত চূড়ান্ত এবং ট্যাগ ধারককে বাধ্যতামূলক। FASTag হস্তান্তরযোগ্য নয়।
টোল প্লাজায় বিরোধের ক্ষেত্রে প্রক্রিয়া প্রবাহ কী?
যদি প্লাজাটি কাজ না করে, গ্রাহক কাস্টমার কেয়ারে কল করবেন, গ্রাহক যত্ন প্রতিনিধি গ্রাহককে নগদ টোল প্রদানের পরামর্শ দেবেন এবং নির্দিষ্ট টোল প্লাজার জন্য বিষয়টি এনপিসিআইয়ের কাছে বাড়িয়ে তুলবেন। প্লাজায় যদি গ্রাহকের ট্যাগ ত্রুটিযুক্ত বা পড়া না যায়, গ্রাহক হেল্প ডেস্ক কল করতে পারেন, হেল্প ডেস্ক গ্রাহককে নগদ টোল প্রদানের পরামর্শ দেবে, এবং বিষয়টি সংশ্লিষ্ট চ্যানেলের অংশীদার এবং এর সাথে আরও বাড়িয়ে তুলবে পিওএস ধারক er পিওএস হোল্ডার গ্রাহককে কল করবে এবং কোনও মূল্য ছাড়াই ট্যাগটি প্রতিস্থাপন করবে।
আমি কি ডেবিট কার্ডের মাধ্যমে এফএএসটিএগের শীর্ষে আসার জন্য পুরষ্কার পয়েন্ট পাব?
হ্যাঁ, গ্রাহকের বিদ্যমান যোগ্যতা অনুসারে।
FASTag এর মেয়াদ কত?
FASTag এর সীমাহীন বৈধতা রয়েছে। ট্যাগটি পাঠক দ্বারা পড়া না হওয়া এবং এতে কোনও ছলনা না করা অবধি একই FASTag ব্যবহার করা যেতে পারে। পড়ার গুণমানের অবমূল্যায়ন এবং ছিঁড়ে যাওয়ার কারণে, অতিরিক্ত ব্যয়ে নতুন ট্যাগের জন্য আপনার ইস্যু করা ব্যাংকে যোগাযোগ করুন।
ট্যাগটি ব্যবহার করা যেতে পারে এমন কোন রাস্তা?
FASTag বর্তমানে জাতীয় মহাসড়ক জুড়ে 346+ টোল প্লাজায় চালু রয়েছে। সিস্টেমটি আন্তঃ অপারেটিংযোগ্য এবং একই এফএএসটিএগ জাতীয় টেল সংগ্রহের (এনইটিসি) প্রোগ্রামের আওতায় সমস্ত টোল প্লাজায় ব্যবহার করা যেতে পারে। ভবিষ্যতে আরও টোল প্লাজা এনইটিসি কর্মসূচির আওতায় আনা হবে। আপনি 'অ্যাক্টিভ টোল প্লাজাস' বিভাগে প্লাজার তালিকা দেখতে পাবেন। আরও তথ্যের জন্য দয়া করে www.ihmcl.com দেখুন।
আমি কীভাবে FASTag কিনতে পারি?
আপনার ট্যাগ অ্যাকাউন্টটি তৈরি করতে আপনি টোল প্লাজাস / নিকটবর্তী টোল প্লাজা / অন্যান্য অঞ্চলে ব্যাংক অনুমোদিত সংস্থাগুলির পয়েন্ট অফ সেল (পস) এর যে কোনও স্থানে যেতে পারেন। আপনাকে পিওএস / বিক্রয় অফিসের স্থানে আপনার কেওয়াইসি নথির একটি অনুলিপি পাশাপাশি মূল বহন করতে হবে। FASTag কেনার জন্য আপনার গাড়িটি POS / বিক্রয় অফিসে পৌঁছাতে হবে।
আমার দুটি গাড়ি আছে, আমি কি দুটি যানবাহনের জন্য একটি FASTag ব্যবহার করতে পারি?
না, দুটি গাড়ির জন্য আপনাকে দুটি পৃথক এফএএসটিএগ নিতে হবে।
এফএএসটিএগ-এর জন্য প্রয়োজনীয় কাগজপত্রগুলি কী কী?
যেহেতু FASTag কোনও অ্যাকাউন্টের সাথে যুক্ত থাকে তাই ইস্যুয়ার ব্যাংকের কেওয়াইসি নীতি অনুসারে কেওয়াইসি ডকুমেন্টেশন প্রয়োজন। কেওয়াইসি ডকুমেন্টেশন ছাড়াও আপনার এফএএসএস্টের জন্য আবেদনের সাথে গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট (আরসি) জমা দিতে হবে। FASTag একটি প্রিপেইড অ্যাকাউন্টের সাথে যুক্ত, তারপরে এটি নীচের সংজ্ঞায়িত সীমা অনুসারে জারি করা যেতে পারে: সীমাবদ্ধ কেওয়াইসি এফএএসটিএগ অ্যাকাউন্টধারক পূর্ণ কেওয়াইসি এফএএসটিএগ অ্যাকাউন্টধারক এই ধরণের এফএএসটিএগের জন্য ৫০০ টাকার বেশি টাকা থাকতে পারে না। তাদের FASTag (প্রিপেইড) অ্যাকাউন্টে 10,000 * / - সীমা। মাসিক পুনরায় লোড সীমাটি কেটে নেওয়া হয় રૂ। 10,000 / -। প্রয়োজনীয়তা: ন্যূনতম কেওয়াইসি বিশদ (ইস্যুকারী ব্যাংক নীতি অনুসারে), গাড়ির আরসি কপি, গ্রাহকের ছবি। * ৩০ শে ডিসেম্বর পর্যন্ত আরবিআই কর্তৃক নির্ধারিত সীমা এই ধরণের এফএএসটিএগ অ্যাকাউন্টে রুপির চেয়ে বেশি থাকতে পারে না। তাদের FASTag (প্রিপেইড) অ্যাকাউন্টে 1 লক্ষ সীমা। এই অ্যাকাউন্টে কোনও মাসিক রিলোডলোড ক্যাপ নেই। প্রয়োজনীয়তা: সম্পূর্ণ কেওয়াইসি বিবরণ (ইস্যুকারী ব্যাংক নীতি অনুসারে), গাড়ির আরসি কপি, গ্রাহকের ছবি
FASTag এর জন্য টোল প্লাজায় আমার কোনও নির্দিষ্ট লেন ব্যবহার করা দরকার?
হ্যাঁ, FASTag ব্যবহারকারীদের জন্য আপনাকে চিহ্নিত লেনগুলি ব্যবহার করতে হবে। আপনার FASTag পড়ার জন্য শুধুমাত্র চিহ্নিত লেনগুলিতে প্রয়োজনীয় আরএফআইডি অবকাঠামো ইনস্টল করা আছে। আপনি যদি নগদে কেবল নগদে প্রবেশ করেন তবে এফএএসটিএগটি পড়তে হবে না এবং নগদ অর্থ প্রদানের প্রয়োজন হবে।
আমি কীভাবে জানব যে আমার FASTag অ্যাকাউন্ট থেকে সঠিক ব্যবহারকারীর ফি কেটে নেওয়া হয়েছে?
প্রতিবার আপনার FASTag অ্যাকাউন্ট থেকে ব্যালেন্স কাটা হলে আপনি আপনার নিবন্ধিত ফোন নম্বরটিতে একটি এসএমএস সতর্কতা পাবেন।
আমি কীভাবে একটি ভুল ছাড়ের প্রতিবেদন করব এবং আমি কীভাবে এটির মতো ফিরে পাব?
আপনি এফএএসএসটিএজে লিখিত কাস্টমার কেয়ার হেল্পলাইন নাম্বারে কল করে একটি ভুল ছাড়ের প্রতিবেদন করতে পারেন। ব্যাংক আপনার অনুরোধটি পর্যালোচনা করবে এবং যদি সঠিক পাওয়া যায়, তবে তারা ভুল ছাড়টি ফিরিয়ে দেবে।
আমার কাছে FASTag এবং ব্যালেন্সের পরিমাণও আছে, তবে আমি ইসটি লেন দিয়ে যেতে পারিনি। আমি কীভাবে আমার এফএএসটিএগ চেক / সংশোধন করব এটি সক্রিয় কিনা তা দেখতে?
আপনি ইস্যু করা ব্যাংকের গ্রাহক পরিচর্যাকে কল করে অনুরোধটি উত্থাপন করতে পারেন। 1800 11 0018
আমি কি একটি মাসিক পাস নিতে পারি?
টোল প্লাজার জন্য এক মাসিক পাস নির্দিষ্ট টোল প্লাজায় বা টোল প্লাজার অ্যাকুইয়ারার ব্যাংকের দেওয়া পোস লোকেশনগুলিতে জারি করা হবে। আপনি যদি ট্যাগ ধারক নিবন্ধিত হন তবে আপনাকে টোল প্লাজা [বা একুইয়ারার ব্যাংক পিওএস অবস্থানগুলি] দেখতে হবে এবং নির্দিষ্ট পাসের জন্য অনুরোধ করতে হবে। অপারেটরকে নগদ বা কার্ডের মাধ্যমে নির্বাচিত পাস স্কিমের জন্য আপনাকে অর্থ প্রদান করতে হবে। একবার অর্থ প্রদান অনুমোদিত হয়ে গেলে অপারেটর পাস স্কিমের জন্য সংযুক্ত ট্যাগটি সক্রিয় করবে।
দ্রষ্টব্য: যে কোনও টোল প্লাজায় মাসিক পাস স্কিম পেতে অন্য কোনও আরএফআইডি ট্যাগ কেনার দরকার নেই। আপনার দ্বারা ইতিমধ্যে কিনে নেওয়া FASTag টোল প্লাজায় পাসের জন্য কনফিগার করা হবে।
সুবিধা ফি ইত্যাদির মতো আরও কি কোনও চার্জ প্রযোজ্য?
বিভিন্ন চ্যানেলের মাধ্যমে FASTag অ্যাকাউন্টটি রিচার্জ করার সাথে যুক্ত অতিরিক্ত চার্জ থাকতে পারে। আরও তথ্যের জন্য দয়া করে ইস্যুকারী ব্যাংকগুলির ওয়েবসাইটে যান।
আমি যদি আমার আরএফআইডি ট্যাগটি হারিয়ে / ক্ষতিগ্রস্ত করেছি তবে আমাকে কী করতে হবে? অ্যাকাউন্টের ভারসাম্যের কী হবে?
আপনি ইস্যুিং ব্যাংকে একটি নতুন ট্যাগ দেওয়ার জন্য অনুরোধ করতে পারেন। পুরানো ট্যাগ লিঙ্কযুক্ত অ্যাকাউন্টের মধ্যে ব্যালেন্সের পরিমাণ নতুন ট্যাগ অ্যাকাউন্টে স্থানান্তরিত হতে পারে
যদি আমার যানবাহনটি হারিয়ে যায় তবে আমি কীভাবে আমার FASTag অ্যাকাউন্টটি ব্লক করব?
আপনি আপনার ইস্যু করা ব্যাংকের গ্রাহক পরিচর্যায় কল করতে পারেন এবং আপনার FASTag অ্যাকাউন্টটি ব্লক করতে পারেন।
রাষ্ট্রীয় মহাসড়কগুলিতে টোল প্লাজার মধ্য দিয়ে যাওয়ার জন্য কি FASTag ব্যবহার করা যেতে পারে?
FASTag বর্তমানে জাতীয় মহাসড়ক জুড়ে 346+ টোল প্লাজায় চালু রয়েছে। সিস্টেমটি আন্তঃ অপারেটিংযোগ্য এবং একই FASTag NETC প্রোগ্রামের অধীনে সমস্ত টোল প্লাজা জুড়ে ব্যবহার করা যেতে পারে। ভবিষ্যতে আরও টোল প্লাজা এনইটিসি কর্মসূচির আওতায় আনা হবে। আপনি 'অ্যাক্টিভ টোল প্লাজাস' বিভাগে প্লাজার তালিকা দেখতে পাবেন। আরও তথ্যের জন্য দয়া করে www.ihmcl.com দেখুন।
আমি একটি নির্দিষ্ট টোল প্লাজার 10 কিলোমিটারের মধ্যে বাস করি। স্থানীয় যানবাহনের জন্য ছাড় পাওয়ার জন্য আমার কি ফার্স্ট্যাগ নেওয়া দরকার?
ছাড়গুলি পেতে আপনি একটি FASTag কিনতে পারেন। একবার আপনি FASTag ক্রয় করার পরে, কোনও নির্দিষ্ট প্লাজার 10 কিলোমিটারের মধ্যে আপনার বাসস্থানটি বৈধ করার জন্য আপনার অধিগ্রহণ ব্যাংক পিওএস অবস্থানে প্রয়োজনীয় কাগজপত্র (আবাসনের প্রমাণ) জমা দিতে হবে। এটি যাচাই হয়ে গেলে আপনি নিজের গাড়িতে নির্ধারিত FASTag এ ছাড় পেতে পারেন।
টোল আদায়কারী কর্মীদের হয়রানি / অসদাচরণ / অবমাননাকর / অভদ্র আচরণের ক্ষেত্রে আমাদের কী করা উচিত?
এ জাতীয় দৃশ্যের ক্ষেত্রে টোল প্লাজায় সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকদের কাছে অভিযোগ দায়ের করতে হবে। তদ্ব্যতীত, ঘটনাটি আমাদের আমাদের ইমেইল মাধ্যমে .nnalal@ihmcl.com এ রিপোর্ট করা যেতে পারে।
FAQs
You can find a list of common FASTag queries and their answer in the link below.
FASTag queries and its answers
Tesz is a free-to-use platform for citizens to ask government-related queries. Questions are sent to a community of experts, departments and citizens to answer. You can ask the queries here.
Ask Question
The customer should contact the customer care, customer care will raise the query to the NPCI system, and will resolve the matter.
The below given are the scenarios and their possible solutions: a- In case the tag reader of the plaza is not working, the customer may pay the toll in cash and can pass through the toll plaza. b- In case, the tag is not pasted correctly on the vehicle or not readable by the reader at the toll plaza, wherein the other vehicle tags are easily being read by the toll plaza: (i) The customer may request the toll plaza owner to use the hand handled device to read the tag and can pass through the toll plaza. (ii) The customer may pay the toll in cash and can pass through. (iii) After that, the customer may approach the seller and to inform the issue (iv) the customer may call the customer care and inform the issue, the customer care will take up the issue with the Banks Point of Sale holder to approach the customer and resolve the issue free of cost.
The customer can approach either any point of sale location of the Bank or use online servicesi.e internet banking, customer portal, provided by the Bank to top up the customer wallet
No.
No
The Tag holder shall give a written request for cancellation/surrender/closure of the Tag along with the Existing Tag. In case, the existing tag is damaged, the customer shall surrender the damaged tag. The new tag will be issued to the customer after charging a fees of the new Tag. In case of the death of the customer, Legal heirs of the customer may claim the refund of the Tag amount after producing a death certificate and other relevant documents.
There are some scenarios given below: In case of Loss/Stolen of the Vehicle, the FASTag holders should immediately lodge an FIR in the local police station and should be able to produce the relevant documents to the Bank. The Tag holder should immediately notify the Contact Centre regarding the loss of the Tag. The Contact Centre will ask for certain information about the Tag holder and arrange for blocking the Tag to ensure that it is blocked/ not used fraudulently by any person. The Bank/service provider of the Bank will not be liable for any financial loss arising out of unauthorized use of the Tag till such time the Bank blocks the Tag (disabling the utilization of the Tag). The Customer should always keep a separate note of his/her FASTag number, necessary information and the associated account number in a place readily accessible after the purchase of the FASTag. The Bank and its service provider shall not be liable for any loss/inconvenience caused by a technical breakdown of the payment system. The FASTag is the property of the Bank and will be returned by the Cardholder unconditionally and immediately to the bank/service provider upon request by the Bank. The Bank reserves the right to cancel the FASTag and stop its operations unilaterally without assigning any reason. The decision of the Bank is conclusive and binding upon the Tag holder. The FASTag is non-transferable.
In case the plaza is not working, the customer will call customer care, customer care representative will advise the customer to pay the toll in cash and will escalate the matter with NPCI for the particular toll plaza. In case the customer tag is faulty or not being read at the plaza, the customer may call up the help desk, the help desk will advise the customer to pay the toll in cash, and will escalate the matter with the respective channel partner and its PoS holder. The PoS holder will call the customer and will replace the Tag without any cost.
Yes, as per the existing eligibility of the customer.
FASTag has unlimited validity. The same FASTag can be used till the tag is read by the reader and not tampered with. In case due to wear and tear the reading quality depreciates, please reach out to your Issuing Bank for a new tag at an additional cost.
FASTag is presently operational at 346+ toll plazas across National Highways. The system is inter-operable and the same FASTag can be used across all toll plazas under the National Electronic Toll Collection (NETC) program. More toll plazas will be brought under the NETC program in the future. You may see the list of plazas in the 'Active Toll Plazas' section. Please visit the www.ihmcl.com for more details.
You may visit any of the Point of Sale (POS) locations of the Bank authorized agencies at Toll Plazas/ near toll plazas /other areas to get your tag account created. You will need to carry original as well as a copy of your KYC documents at the POS / Sales office location. You will need to get your vehicle to the POS / Sale office location to purchase the FASTag.
No, you will need to take two separate FASTags for the two vehicles.
Since the FASTag is linked to an account, KYC documentation would be required as per the KYC policy of the Issuer Bank. Apart from the KYC documentation, you need to submit Registration Certificate (RC) of the vehicle along with the application for FASTag. the FASTag is linked to a prepaid account, then it can be issued as per below-defined limits: Limited KYC FASTag account holder Full KYC FASTag account holder This type of FASTag cannot have more than Rs. 10,000*/- limit in their FASTag (Prepaid) account. The monthly reload limit is also capped to Rs. 10,000/-. Requirements: Minimum KYC details (as per Issuer bank policy), vehicle RC Copy, Photo of the customer. *Limits prescribed by RBI till 30th December This type of FASTag account cannot have more than Rs. 1 Lakh limit in their FASTag (prepaid) account. There is no monthly reload cap in this account. Requirements: Full KYC details (as per Issuer bank policy), vehicle RC Copy, Photo of the customer
Yes, you will have to use the lanes demarcated for FASTag users. Only the marked lanes have the required RFID infrastructure installed to read your FASTag. In case you enter a cash-only lane, the FASTag will not be read and cash will need to be paid.
You will receive an SMS alert in your registered phone number each time a balance is deducted from your FASTag account.
You can report an incorrect deduction by calling Customer Care Helpline number written on the FASTag. The Bank will review your request and if found correct, they will revert the incorrect deduction.
You can raise a request regarding the same by calling the Issuing Bank’s customer care. 1800 11 0018
A monthly pass for a toll plaza will be issued at that particular toll plaza or the POS locations put by the Acquirer Bank of the toll plaza. If you are registered tag holder, you need to visit the toll plaza [or the Acquirer Bank POS locations] and request for the particular pass scheme. You need to pay for the selected pass scheme by cash or card to the operator. Once the payment is approved, the operator will activate the affixed tag for the pass scheme. Note: There is no need to purchase any other RFID tag to avail a monthly pass scheme at any toll plaza. The FASTag already purchased by you will be configured for the pass at the toll plaza.
There may be additional charges associated with recharging the FASTag account through different channels. Please visit the Issuer Banks’ website for more details.
You can request the Issuing Bank to issue a new tag. The balance amount inthe old tag linked account can be transferred to the new tag account
You can call your Issuing Bank customer care and block your FASTag account.
FASTag is presently operational at 346+ toll plazas across National Highways. The system is inter-operable and the same FASTag can be used across all toll plazas under the NETC program. More toll plazas will be brought under the NETC program in the future. You may see the list of plazas in the 'Active Toll Plazas' section. Please visit www.ihmcl.com for more details.
You can purchase a FASTag to avail the concessions. Once you purchase the FASTag, you will need to submit the required documents (proof of residence) at the Acquiring Bank POS location to validate your residence within 10km of a particular plaza. Once it is verified, you may avail the concession on the FASTag assigned to your vehicle.
In case of such a scenario, a complaint is to be lodged with respective Project Directors at the toll plaza. Further, the incident may be reported to us via our email at etc.nodal@ihmcl.com.